শ্রেষ্ঠ কবিতা [Shreshtha kabita] / আল মাহমুদ [by Al Mahmoud]

By: মাহমুদ, আল [Author].
Material type: TextTextPublisher: Kolkata : Pratibhas, 2007.Description: 256p. ; 22 cm.Subject(s): বাংলা সাহিত্য [Bengali literature] -- কবিতা [Poetry] -- সংগ্রহ [Collection] | BengaliDDC classification: 891.44108
Contents:
লোক লোকান্তরে : বিষয়ীদর্পণে আমি -- তিমিরতীর্থে -- প্রতিকৃতি -- রাত -- তৃষ্ঞার ঋতুতে -- অন্ধকারে একদিন -- প্রবোধ -- সিম্ফনি -- সমুদ্র-নিষাদ -- স্বীকারোক্তি -- অরণ্যে ক্লান্তির দিন -- তার স্মৃতি -- তিতাস -- মায়াবৃক্ষ -- লোক-লোকান্তর -- আশ্রয় -- রাস্তা -- লোকালয় -- নূহের প্রার্থনা -- পিপাসার মুখ -- কাক ও কোকিল -- করতলে -- কাক -- দুরূহ আভাস -- চারজনের প্রেম -- শোকের লোবান -- রুপোর রেকাবি -- রাক্ষসপচার -- কালের কলস : জল দেখলে ভয় লাগে -- জলছবি -- সত্যের আঙুল -- ফেরার পিপাসা -- ধৈর্য -- কালের ক্লাস -- অসুখ একজন -- বেহায়া সুর -- হে আচ্ছন্ন নগরী -- আমার আগুন -- মন্ত্র -- অসীম সাহসে -- শূন্য হাওয়া -- রবীন্দ্রনাথ -- নিদ্রিতা মায়ের নাম -- ভয় থেকে -- সোনালী কাবিন : প্রকৃতি -- বাতাসের ফেনা -- দায়ভাগ -- আসে না আর -- অবগাহনের শব্দ -- প্রত্যাবর্তনের লজ্জা -- স্বপ্নের সানুদেশে -- তোমার হাতে -- অন্তরভেদী অবলোকন -- আমিও রাস্তায় -- খড়ের গম্বুজ -- এক নদী -- জাতিস্মর -- সোনালী কাবিন -- আত্মীয়ের মুখ -- তোমার আড়ালে -- শোণিতে সৌরভ -- সাহসের সমাচার -- চোখ -- আভূমি আনত হয়ে -- চোখ যখন অতীতাশ্রয়ী হয় -- ক্যামোফ্লাজ -- আমার অনুপস্থিতি -- নদী তুমি -- স্তব্ধতার মধ্যে তার ঠোঁট নড়ে -- বোধের উৎস কই, কোনদিকে? -- মায়াবী পর্দা দুলে ওঠো : চক্রবর্তী রাজার অট্টহাসি -- আমার মাথা -- ধাতুর ওলান থেকে -- সক্রেটিসের মোরগ -- বুদ্ধদেব বসুর সঙ্গে সাক্ষাৎকার -- জেলগেটে দেখা -- কবি ও কালো বিড়ালিনী - ১ -- মায়াবী পর্দা দুলে ওঠো -- ফররুখের কবরে কালো শেয়াল -- সবুজ ঈমান -- প্রকৃতি ও পুরুষ -- কৃষ্ণকীর্তন -- চাঁদের দিকে -- অদৃষ্টবাদীদের রান্নাবান্না -- ইহুদিরা -- সত্যরক্ষার তাগাদা -- আদি সত্যের পাশে -- প্রেম -- প্রেয়সী তোমাকে -- কবিরা, বাঁচাও -- কবির বিষয় -- যন্ত্রণা -- অলীক অসতী মায়া -- বখতিয়ারের ঘোড়া : কালো চোখের কাসিদা -- বখতিয়ারের ঘোড়া -- নীল মসজিদের ইমাম --নারী -- চেতনাবিন্দু -- রাত্রির গান -- তারার রাত -- ভারতবর্ষ -- ডানাঅলা মানুষ -- মৃগয়া -- মওলানা ভাসানীর স্মৃতি -- সুন্দরের নখ -- আরব্য রজনীর রাজঁহাস : ডাক -- অস্পষ্ট স্টেশন --আরব্য রজনীর রাজঁহাস -- বেঞ্জামিন মোলয়েসির জন্য -- সিকান্দার আবু জাফর স্মরণে -- দেহতত্ত্ব -- কালের অভয় -- জীবনানন্দের প্রতি -- নরেশ গুহের বাগান -- রবীন্দ্রনাথের বাড়ি -- ঈশপের কাছিম -- জিনিয়ার জন্য তিনটি কবিতা -- হায়রে মানুষ -- বন্ধ ঘরে আমি -- ভয়ের চোটে -- বখতিয়ারের ঘোড়া : কালো চোখের কাসিদা -- বখতিয়ারের ঘোড়া -- নীল মসজিদের ইমাম --নারী -- চেতনাবিন্দু -- রাত্রির গান -- তারার রাত -- ভারতবর্ষ -- ডানাঅলা মানুষ -- মৃগয়া -- মওলানা ভাসানীর স্মৃতি -- সুন্দরের নখ -- আরব্য রজনীর রাজঁহাস : ডাক -- অস্পষ্ট স্টেশন --আরব্য রজনীর রাজঁহাস -- বেঞ্জামিন মোলয়েসির জন্য -- সিকান্দার আবু জাফর স্মরণে -- দেহতত্ত্ব -- কালের অভয় -- জীবনানন্দের প্রতি -- নরেশ গুহের বাগান -- রবীন্দ্রনাথের বাড়ি -- ঈশপের কাছিম -- জিনিয়ার জন্য তিনটি কবিতা -- হায়রে মানুষ -- বন্ধ ঘরে আমি -- ভয়ের চোটে -- প্রহরান্তের পাশফেরা : জুলেখার আহ্বান -- সনেট -- দণ্ড -- অনুভব -- এই শহরে একটি মেয়ে -- প্রহরান্তের পাশফেরা -- তেজস্ক্রিয় হাঁসের দঙ্গল -- জোহার তারার প্রতি -- কবুতর খোল -- ইকবাল -- ইসুফের উত্তর -- একচক্ষু হরিণ -- দূরদৃষ্টি -- এক সুহাসিনী বোনের জন্য -- মীনার প্রান্তরে ইয়াসির -- আরাফাত -- আত্মা-সংহারের গান -- চিঠি অলীক দেবদারু -- স্বরভঙ্গ -- একচক্ষু হরিণ -- নেই -- জন্মদিন -- মিথ্যাবাদী রাখাল -- নিমাখিন নৈঃশব্দের ভোজে -- করতোয়া -- প্রতিক্রিয়া -- শেষ খেয়ার মাঝি -- লোকে যাকে প্রেম নাম কহে -- এপিটাফ -- ইকবাল স্মরণে -- রসায়নের রান্না -- সমুদ্রের সতীন -- মিথ্যাবাদী রাখাল -- কলঙ্ককেচ্ছা -- এক লায়লার কাহিনী -- ঘৃণার পালঙ্কে -- অমরতা -- আমি দূরগামী -- পরিসমাপ্তির বিশ্রাম -- উপমহাদেশ, কাশ্মীর : '৯৩ -- হৃদয়পুর -- রাফাতের লাশের ওপর জুঁইফুল -- বিপাশার চোখ -- মায়াবী সলিং -- চেহেলগাছি -- অদৃষ্টে প্রবেশ -- দোয়েল দয়িতা : আব্দুল আজিজ আল -- এমন স্মরণে -- দোয়েল ও দয়িতা -- অন্য মেহমান -- স্বভাবে ঈগল -- দ্বিতীয় ভাঙন : শতাব্দীর শেষ রশ্মি -- বিপরীত উচ্চারণ -- ভুলের দিগন্তে -- কবির অভাবে দেশ -- মুখ ও মুখোশ থেকে বেরিয়ে -- ভরহীন -- প্রার্থনার ভাষা -- ঢাকার রোদন -- সবুজের আশ্রয় -- দ্বিতীয় ভাঙন -- নদীর ভিতরে নদী -- জানুয়ারি, দু'হাজার -- বৃষ্টি -- অনুশোচনা -- নদীর ভিতরে নদী -- প্রেমের ধারণা -- নারী শতাব্দীতে নাদিরার জন্য -- হায়রে ঘোড়া পাগল ঘোড়া -- পিতৃপরিচয় -- পির -- ডঃ কাজী দিন মুহম্মদের জন্মদিনে -- উড়ালকাব্য : কানা মামুদের উড়ালকাব্য-১ -- কানা মামুদের উড়ালকাব্য-২ -- কানা মামুদের উড়ালকাব্য-৩ -- শূন্য থেকে সাম্যে -- পোষা দোয়েলের শিস -- চতুর্দশপদী -- আমার অন্ধকারে আমি -- মাৎস্যন্যায় -- সহস্রাক্ষ -- একটি চশমা শুধু উড়িতেছে -- বিরামপুরের যাত্রী :কাকস্যপরিবেদনা -- বিরামপুরের যাত্রী -- আমার মৃত্তিকা -- কদম ফুলের ইতিবৃত্ত -- কে কার উপমা -- বেলা শেষে কে বালক? -- নাজিম হিকমতের জন্য -- ক্রাইস্ট ইজ কামিং -- জনশূন্য আমার বিবেক -- আমি যদি হেরে যাই --না কোনো শূন্যতা মানি না : পাথর ও রক্তের বিবাদ -- কালঘুম -- স্বপ্নের উৎপাত -- শূন্যতাকে মানি না -- অলৌকিক কুয়াশা -- স্বপ্নের ভেতরে দর্জি মেয়েটি -- ভেঙে যেও না মা আমার -- হৃদয় ভাঙার শব্দ -- নাবিক -- অমরতার আক্ষেপ -- খাঁচার ভিতর অচিন পাখি -- অদ্যম চলার ইতিহাস -- বারুদগন্ধী মানুষের দেশ -- আমার জোনাকি -- অপরাজিতার বনে -- ভেতরের রক্তপাত -- চিরকুট -- প্রেম -- বিজলীলাগা দশটি আঙ্গুল -- আমি কবি ছাড়া আর কি কিছু -- তোমাতেই ফিরে আসি -- রবীন্দ্রনাথ -- স্মৃতিভ্রষ্ট বৃষ্টির কবিতা -- জন্মের বিবাদ -- জন্মদিনের কবিতা -- বু্ড্ডিচিয়াং-বুড়িচং -- পান্থপাপদ
Star ratings
    Average rating: 0.0 (0 votes)

লোক লোকান্তরে : বিষয়ীদর্পণে আমি -- তিমিরতীর্থে -- প্রতিকৃতি -- রাত -- তৃষ্ঞার ঋতুতে -- অন্ধকারে একদিন -- প্রবোধ -- সিম্ফনি -- সমুদ্র-নিষাদ -- স্বীকারোক্তি -- অরণ্যে ক্লান্তির দিন -- তার স্মৃতি -- তিতাস -- মায়াবৃক্ষ -- লোক-লোকান্তর -- আশ্রয় -- রাস্তা -- লোকালয় -- নূহের প্রার্থনা -- পিপাসার মুখ -- কাক ও কোকিল -- করতলে -- কাক -- দুরূহ আভাস -- চারজনের প্রেম -- শোকের লোবান -- রুপোর রেকাবি -- রাক্ষসপচার -- কালের কলস : জল দেখলে ভয় লাগে -- জলছবি -- সত্যের আঙুল -- ফেরার পিপাসা -- ধৈর্য -- কালের ক্লাস -- অসুখ একজন -- বেহায়া সুর -- হে আচ্ছন্ন নগরী -- আমার আগুন -- মন্ত্র -- অসীম সাহসে -- শূন্য হাওয়া -- রবীন্দ্রনাথ -- নিদ্রিতা মায়ের নাম -- ভয় থেকে -- সোনালী কাবিন : প্রকৃতি -- বাতাসের ফেনা -- দায়ভাগ -- আসে না আর -- অবগাহনের শব্দ -- প্রত্যাবর্তনের লজ্জা -- স্বপ্নের সানুদেশে -- তোমার হাতে -- অন্তরভেদী অবলোকন -- আমিও রাস্তায় -- খড়ের গম্বুজ -- এক নদী -- জাতিস্মর -- সোনালী কাবিন -- আত্মীয়ের মুখ -- তোমার আড়ালে -- শোণিতে সৌরভ -- সাহসের সমাচার -- চোখ -- আভূমি আনত হয়ে -- চোখ যখন অতীতাশ্রয়ী হয় -- ক্যামোফ্লাজ -- আমার অনুপস্থিতি -- নদী তুমি -- স্তব্ধতার মধ্যে তার ঠোঁট নড়ে -- বোধের উৎস কই, কোনদিকে? -- মায়াবী পর্দা দুলে ওঠো : চক্রবর্তী রাজার অট্টহাসি -- আমার মাথা -- ধাতুর ওলান থেকে -- সক্রেটিসের মোরগ -- বুদ্ধদেব বসুর সঙ্গে সাক্ষাৎকার -- জেলগেটে দেখা -- কবি ও কালো বিড়ালিনী - ১ -- মায়াবী পর্দা দুলে ওঠো -- ফররুখের কবরে কালো শেয়াল -- সবুজ ঈমান -- প্রকৃতি ও পুরুষ -- কৃষ্ণকীর্তন -- চাঁদের দিকে -- অদৃষ্টবাদীদের রান্নাবান্না -- ইহুদিরা -- সত্যরক্ষার তাগাদা -- আদি সত্যের পাশে -- প্রেম -- প্রেয়সী তোমাকে -- কবিরা, বাঁচাও -- কবির বিষয় -- যন্ত্রণা -- অলীক অসতী মায়া -- বখতিয়ারের ঘোড়া : কালো চোখের কাসিদা -- বখতিয়ারের ঘোড়া -- নীল মসজিদের ইমাম --নারী -- চেতনাবিন্দু -- রাত্রির গান -- তারার রাত -- ভারতবর্ষ -- ডানাঅলা মানুষ -- মৃগয়া -- মওলানা ভাসানীর স্মৃতি -- সুন্দরের নখ -- আরব্য রজনীর রাজঁহাস : ডাক -- অস্পষ্ট স্টেশন --আরব্য রজনীর রাজঁহাস -- বেঞ্জামিন মোলয়েসির জন্য -- সিকান্দার আবু জাফর স্মরণে -- দেহতত্ত্ব -- কালের অভয় -- জীবনানন্দের প্রতি -- নরেশ গুহের বাগান -- রবীন্দ্রনাথের বাড়ি -- ঈশপের কাছিম -- জিনিয়ার জন্য তিনটি কবিতা -- হায়রে মানুষ -- বন্ধ ঘরে আমি -- ভয়ের চোটে -- বখতিয়ারের ঘোড়া : কালো চোখের কাসিদা -- বখতিয়ারের ঘোড়া -- নীল মসজিদের ইমাম --নারী -- চেতনাবিন্দু -- রাত্রির গান -- তারার রাত -- ভারতবর্ষ -- ডানাঅলা মানুষ -- মৃগয়া -- মওলানা ভাসানীর স্মৃতি -- সুন্দরের নখ -- আরব্য রজনীর রাজঁহাস : ডাক -- অস্পষ্ট স্টেশন --আরব্য রজনীর রাজঁহাস -- বেঞ্জামিন মোলয়েসির জন্য -- সিকান্দার আবু জাফর স্মরণে -- দেহতত্ত্ব -- কালের অভয় -- জীবনানন্দের প্রতি -- নরেশ গুহের বাগান -- রবীন্দ্রনাথের বাড়ি -- ঈশপের কাছিম -- জিনিয়ার জন্য তিনটি কবিতা -- হায়রে মানুষ -- বন্ধ ঘরে আমি -- ভয়ের চোটে -- প্রহরান্তের পাশফেরা : জুলেখার আহ্বান -- সনেট -- দণ্ড -- অনুভব -- এই শহরে একটি মেয়ে -- প্রহরান্তের পাশফেরা -- তেজস্ক্রিয় হাঁসের দঙ্গল -- জোহার তারার প্রতি -- কবুতর খোল -- ইকবাল -- ইসুফের উত্তর -- একচক্ষু হরিণ -- দূরদৃষ্টি -- এক সুহাসিনী বোনের জন্য -- মীনার প্রান্তরে ইয়াসির -- আরাফাত -- আত্মা-সংহারের গান -- চিঠি অলীক দেবদারু -- স্বরভঙ্গ -- একচক্ষু হরিণ -- নেই -- জন্মদিন -- মিথ্যাবাদী রাখাল -- নিমাখিন নৈঃশব্দের ভোজে -- করতোয়া -- প্রতিক্রিয়া -- শেষ খেয়ার মাঝি -- লোকে যাকে প্রেম নাম কহে -- এপিটাফ -- ইকবাল স্মরণে -- রসায়নের রান্না -- সমুদ্রের সতীন -- মিথ্যাবাদী রাখাল -- কলঙ্ককেচ্ছা -- এক লায়লার কাহিনী -- ঘৃণার পালঙ্কে -- অমরতা -- আমি দূরগামী -- পরিসমাপ্তির বিশ্রাম -- উপমহাদেশ, কাশ্মীর : '৯৩ -- হৃদয়পুর -- রাফাতের লাশের ওপর জুঁইফুল -- বিপাশার চোখ -- মায়াবী সলিং -- চেহেলগাছি -- অদৃষ্টে প্রবেশ -- দোয়েল দয়িতা : আব্দুল আজিজ আল -- এমন স্মরণে -- দোয়েল ও দয়িতা -- অন্য মেহমান -- স্বভাবে ঈগল -- দ্বিতীয় ভাঙন : শতাব্দীর শেষ রশ্মি -- বিপরীত উচ্চারণ -- ভুলের দিগন্তে -- কবির অভাবে দেশ -- মুখ ও মুখোশ থেকে বেরিয়ে -- ভরহীন -- প্রার্থনার ভাষা -- ঢাকার রোদন -- সবুজের আশ্রয় -- দ্বিতীয় ভাঙন -- নদীর ভিতরে নদী -- জানুয়ারি, দু'হাজার -- বৃষ্টি -- অনুশোচনা -- নদীর ভিতরে নদী -- প্রেমের ধারণা -- নারী শতাব্দীতে নাদিরার জন্য -- হায়রে ঘোড়া পাগল ঘোড়া -- পিতৃপরিচয় -- পির -- ডঃ কাজী দিন মুহম্মদের জন্মদিনে -- উড়ালকাব্য : কানা মামুদের উড়ালকাব্য-১ -- কানা মামুদের উড়ালকাব্য-২ -- কানা মামুদের উড়ালকাব্য-৩ -- শূন্য থেকে সাম্যে -- পোষা দোয়েলের শিস -- চতুর্দশপদী -- আমার অন্ধকারে আমি -- মাৎস্যন্যায় -- সহস্রাক্ষ -- একটি চশমা শুধু উড়িতেছে -- বিরামপুরের যাত্রী :কাকস্যপরিবেদনা -- বিরামপুরের যাত্রী -- আমার মৃত্তিকা -- কদম ফুলের ইতিবৃত্ত -- কে কার উপমা -- বেলা শেষে কে বালক? -- নাজিম হিকমতের জন্য -- ক্রাইস্ট ইজ কামিং -- জনশূন্য আমার বিবেক -- আমি যদি হেরে যাই --না কোনো শূন্যতা মানি না : পাথর ও রক্তের বিবাদ -- কালঘুম -- স্বপ্নের উৎপাত -- শূন্যতাকে মানি না -- অলৌকিক কুয়াশা -- স্বপ্নের ভেতরে দর্জি মেয়েটি -- ভেঙে যেও না মা আমার -- হৃদয় ভাঙার শব্দ -- নাবিক -- অমরতার আক্ষেপ -- খাঁচার ভিতর অচিন পাখি -- অদ্যম চলার ইতিহাস -- বারুদগন্ধী মানুষের দেশ -- আমার জোনাকি -- অপরাজিতার বনে -- ভেতরের রক্তপাত -- চিরকুট -- প্রেম -- বিজলীলাগা দশটি আঙ্গুল -- আমি কবি ছাড়া আর কি কিছু -- তোমাতেই ফিরে আসি -- রবীন্দ্রনাথ -- স্মৃতিভ্রষ্ট বৃষ্টির কবিতা -- জন্মের বিবাদ -- জন্মদিনের কবিতা -- বু্ড্ডিচিয়াং-বুড়িচং -- পান্থপাপদ

There are no comments on this title.

to post a comment.
Copyright © 2018 Heramba Chandra College | Data Sharing License CC-BY-NC-ND | Powered by Koha | Customised by Bengal Library Association
Visitors Count